এবার বিশ্বরেকর্ড করে ফেলল আরোগ্য সেতু! সরকারি অ্যাপ নতুন উচ্চতায়

desinews

দিল্লি : করোনাভাইরাসের সংক্রমণ ট্র্যাক করতে সরকার আরোগ্য সেতু অ্যাপ লঞ্চ করেছিল। এবার সেই সরকার অ্যাপ নতুন রেকর্ড করে ফেলল। আরোগ্য সেতু এখন বিশ্বের সব থেকে বেশি ডাউনলোড করা কনট্যাক্ট ট্রেসিং (Contact-Tracing) অ্যাপ। সেন্সর টাওয়ার স্টোর ইন্টেলিজেন্স-এর সমীক্ষা বলছে, ২০২০ সালের মার্চ মাসের পর থেকে ১৩ দেশের ১৭৩ মিলিয়ন মানুষ COVID-19 Contact-Tracing অ্যাপ ডাউনলোড করেছেন। যার মধ্যে সব থেকে বেশি ডাউনলোড হয়েছে আরোগ্য সেতু অ্যাপ। ১২৭.৬ মিলিয়ন ডাউনলোড হয়েছে আরোগ্য সেতু।

আরোগ্য সেতুর পর দুই নম্বরে রয়েছে তুর্কির হায়াত এভ সিগার অ্যাপ (Hayat Eve Sığar)। ১১.১ মিলিয়ন ডাউনলোড হয়েছে এটি। ১০.৪ মিলিয়ন ডাউনলোড হয়েছে জার্মান অ্যাপ করোনা ওয়ার্ন অ্যাপ। ২০ মিলিয়ন বা তার থেকে বেশি জনসংখ্যার দেশের সরকারি অ্যাপের উপর এই সমীক্ষা চালানো হয়েছিল। অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, পেরু, ফিলিপিন্স, সৌদি আরব, থাইল্যান্ড, তুর্কি, ভিয়েতনামের মতো দেশগুলির সরকারি অ্যাপের ডাউনলোডের হিসাব নেওয়া হয়েছিল। ১৩টি দেশের ১৭৩ মিলিয়ন লোক সরকারি কনট্যাক্ট ট্র্যাকিং অ্যাপ ডাউনলোড করেছে।

ইউনিক ইনস্টলের হিসাবে অস্ট্রেলিয়ার COVIDSafe অ্যাপের অ্যাডপশন রেট সব থেকে বেশি। অ্যাডপশন রেটের বিচারে ভারত রয়েছে চারে। এপ্রিল মাস থেকে আরোগ্য সেতু অ্যাপের ডাউনলোড বেড়েছে। ২ এপ্রিল লঞ্চ হয়েছিল আরোগ্য সেতু অ্যাপ। লঞ্চ হওয়ার ১৩ দিনের মধ্যে ৫০ মিলিয়ন ডাউনলোড হয়। এখন এটিই বিশ্বের সব থেকে বেশি ডাউনলোড করা Contact-Tracing অ্যাপ। করোনা সংক্রমণের বিচারে ভারত এখন তিন নম্বরে। যা কি না উদ্বেগের বিষয়। রোজই পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণ। এরই মধ্যে সংক্রমিতের সংখ্যা ১০ লাখ পার হয়েছে।

You may like

COVID-19 Live Updates